Expected Portfolio Return কি?

একজন সতর্ক বিনিয়োগকারী হিসাবে, আপনি স্বাভাবিকভাবেই আপনার পোর্টফোলিওর প্রত্যাশিত রিটার্ন জানতে চান—এর প্রত্যাশিত কর্মক্ষমতা এবং সামগ্রিক লাভ বা ক্ষতির পরিমাণ। প্রত্যাশিত রিটার্নঃ  

প্রত্যাশিত, এটি নিশ্চিত নয়, কারণ এটি অতীত তথ্যাবলীর উপর ভিত্তি করে প্রস্তুত করা হয় এবং লাভের প্রত্যাশা বা ক্ষতির ঝুঁকি নির্ধারনের জন্য ব্যবহৃত হয়, তবে এটি কোন ভবিষ্যদ্বাণী নয়।

➡️ একটি পোর্টফোলিওর প্রত্যাশিত রিটার্ন হিসাব করার জন্য, একজন বিনিয়োগকারীকে তার অধিকৃত প্রতিটি শেয়ার হোল্ডিংয়ের প্রত্যাশিত রিটার্ন, সেইসাথে প্রতিটি হোল্ডিংয়ের সামগ্রিক ভর (overall weight) গণনা করতে হবে। সামগ্রিক ভর বলতে উল্লেখিত শেয়ারের ক্রয় মূল্য, বাজার মূল্য, বিনিয়োগের কতটুকু অংশ ব্যাবহৃত হয়েছে তার সামগ্রিক অবস্থাকে বোঝায়।

➡️ মৌলিক প্রত্যাশিত রিটার্ন সূত্রে পোর্টফোলিওতে প্রতিটি সম্পদের ভরকে তার প্রত্যাশিত রিটার্ন দ্বারা গুণ করে, তারপর সেই সমস্ত পরিসংখ্যান একসঙ্গে যোগ করতে হয়।

➡️ প্রত্যাশিত রিটার্ন সাধারণত কোম্পানীর অতীত তথ্যাবলীর উপর ভিত্তি করে নির্ধারন করা হয় এবং সেকারণে তা নিশ্চিত নয়।

একটি পোর্টফোলিওর প্রত্যাশিত রিটার্ন হিসাব করার জন্য, বিনিয়োগকারীকে তাদের পোর্টফোলিওতে প্রতিটি ক্রয়কৃত শেয়ারের প্রত্যাশিত রিটার্নের পাশাপাশি পোর্টফোলিওতে প্রতিটি শেয়ারের সামগ্রিক ভর বা অবস্থা জানতে হবে। তার মানে বিনিয়োগকারীকে প্রতিটি শেয়ারের প্রত্যাশিত রিটার্নের হার (ROR) এর সামগ্রিক গড় যোগ করতে হবে।

একজন বিনিয়োগকারী একটি নিরাপত্তার প্রত্যাশিত রিটার্নের অনুমান এই অনুমানের উপর ভিত্তি করে যে অতীতে যা সত্য প্রমাণিত হয়েছে তা ভবিষ্যতেও সত্য প্রমাণিত হতে থাকবে। বিনিয়োগকারী প্রত্যাশিত রিটার্ন হিসেব করতে বাজারের কাঠামোগত দৃষ্টিভঙ্গি ব্যবহার করেন না।

পরিবর্তে, তারা প্রতিটি সিকিউরিটির মূল্য হিসেব করে এবং সিকিউরিটির মোট মূল্য দিয়ে ভাগ করে পোর্টফোলিওতে প্রতিটি শেয়ারের অবস্থান জানতে পারেন ।