শেয়ার বাজারে বুলিশ (Bullish) এবং বিয়ারিশ (Bearish) দ্বারা কি বোঝানো হয়?

শেয়ার বাজারে আমরা প্রায়শই শুনে থাকি যে বাজারে বুলিশ ট্রেন্ড (Bullish Trend) চলছে বা বিয়ারিশ ট্রেন্ড (Bearish Trend) চলছে। অনেক নতুন বিনিয়োগকারী মনে করেন যে স্টক মার্কেটের সাথে এই পশুদের কিইবা সম্পর্ক আছে! তাই আজকে আমরা আলোচনা করবো যে মার্কেটে Bullকিংবা ষাঁড় এবং Bear কিংবা ভাল্লুক এর কি সম্পর্ক, এদের দ্বারা কি বোঝানো হয়? 

শেয়ার বাজারে বুল (Bull) এর মানে হলো তেজীভাব কিংবা বাজার উর্ধমুখী এবং বিয়ার (Bear) এর মানে হলো বাজার মন্দা কিংবা পতনশীল বাজার। যখন দেশের অর্থনীতি ভালো অবস্থায় থাকে, তখন শেয়ারের দাম বাড়তে থাকে এবং শেয়ারের মানসমূহের ঊর্ধ্বগতি দেখা দেয় অর্থাৎ যদি শেয়ার বাজার ঊর্ধ্বমুখী থাকে,

তাহলে তাকে বুল মার্কেট (Bull Market) বলা হয় আর যখন Recession কিংবা অর্থমন্দা শুরু হয় এবং শেয়ার এর মানসমূহের নিম্নগতি অর্থাৎ পতনশীল বাজার পরিলক্ষিত হয় তখনই তাকে বিয়ার মার্কেট (Bear Market) বলা হয়। 

বুল এবং বিয়ার মার্কেট হলো মূলত একে অপরের বিপরীত। আপনারা একটু খেয়াল করলেই দেখবেন BULL অর্থাৎষাঁড় সবসময় নিচের থেকে উপরের দিকে  আক্রমন করে আত্মরক্ষার চেষ্টা করে থাকে আর এইজন্যই যখন স্টক মার্কেটে শেয়ারের মানসমূহের ঊর্ধ্বগতি দেখা যায় তখনই তাকে BULLISH অথবা BULL MARKET বলা হয়ে থাকে ।  

অপর দিকে BEAR  অর্থাৎ ভাল্লুক সর্বদা উপর থেকে নিচের দিকে আক্রমন করেই আত্মরক্ষার চেষ্টা করে থাকে। ঠিক তেমনই শেয়ার বাজারে এ যখন মন্দাভাব দেখা দেয় মানে ক্রমাগত শেয়ার এর মানসমূহের নিম্নগতি কিংবা পতনশীল বাজার পরিলক্ষিত হয় তখন তাকে BEARISH অথবা BEAR MARKET বলা হয়ে থাকে ।

একইভাবে যেকোন একক শেয়ারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যদি যে কোনো একটি স্টক ক্রমাগত উপরের দিকে উঠছে, তাহলে এর মানে হলো ওই স্টকটি Bullish Trend এ আছে । আবার কোনো স্টক যদি নিচের দিকে পড়তে থাকে তার মানে হলো ওই স্টকটি Bearish Trend এ আছে।

 বেশিরভাগ বিনিয়োগকারীদের কাছে জনপ্রিয় মার্কেট হলো বুলিশ মার্কেট ।এর কারণ হলো বুলিশ মার্কেটে ক্রমাগত শেয়ার সমূহের মান সর্বদা ঊর্ধ্বগতি থাকে। কিন্তু বুলিশ মার্কেটে যখন শেয়ারের দাম অতি মূল্যায়িত (Overvalued) হয়ে যায় তখনই মূলত  বিনিয়োগকারীদের জন্য খুবই বিপদজনক হয়ে দাঁড়ায়।

বাজারের এই অবস্থায়  যখন শেয়ারের মূল্যক্রমাগত উপরের দিকে যেতে থাকে বেশিরভাগ মানুষ ই তখন লোভী হয়ে যায় এবং কিছু নাচিন্তা ভাবনা না করেই তাড়াহুড়ো তে কোনো এনালাইসিস ছাড়াই বিনিয়োগ করে ফেলে।

ঠিক অপরদিকে বিয়ারিশ মার্কেটে মানুষ সর্বদা আতঙ্কিত থাকে। শেয়ারের দাম ক্রমাগত কমে যাওয়ার কারণে মানুষ শেয়ার বিক্রি করে দিতে শুরু করে এবং মার্কেটের দ্রুত পতনে সেটি আরও ঋণাত্মক ভুমিকা ফেলে। বাজারের এই পতনশীল অবস্থায় মানুষ শেয়ার বাজার থেকে দূরে থাকাটাই শ্রেয় মনে করেন।

সাধারণ বিনিয়োগকারীগণ সর্বদা বিয়ারিশ মার্কেট থেকে দূরে থাকাটাই শ্রেয় মনে করেন কিন্তু ভ্যালু ইনভেস্টররা (VALUE INVESTORS) বিয়ারিশ মার্কেটের সম্পূর্ণ ফায়দা নিয়ে থাকেন কারণ মার্কেট এর এই সিচুয়েশনেই তারা অনেক ভালো শেয়ার কম মূল্যে কিনে নেন। 

আবার কিছু বিনিয়োগকারী  মনে করেন বুল মার্কেট সর্বদা উপরের দিকেই যাবে যার কারণে কোনো কিছু বাচার বিশ্লেষণ না করেই মুনাফার আশায় বিনিয়োগ করে ফেলেন এবং ক্ষেত্রবিশেষে সর্বস্ব হারিয়ে ফেলেন।

একারনেই শেয়ার বাজারের বিশ্ববিখ্যাত এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ওয়ারেন বাফেট বলেন- 

"BEFEARFUL WHEN OTHERS ARE GREEDY & BE GREEDY WHEN OTHERS ARE FEARFUL" 

অর্থাৎ,যখন বেশিরভাগ বিনিয়োগকারী লোভী হয়ে যায় তখন ই আপনার ভীত হওয়া উচিত আর যখন সকলেই ভীত হয়ে যাই তখনই আপনার লোভী হওয়া উচিত। 

তাই দীর্ঘ মেয়াদী বিনিয়োগের সর্বোত্তম সময় হল বিয়ারিশ মার্কেট এবং লাভ উপার্জনের সর্বোত্তম সময় হল বুলিশ মার্কেট।